Smartphone কেনার ক্ষেত্রে লক্ষণীয় কিছু দিক

0
28
Alcatel Onetouch X1
alcatel onetouch x1

শুধু বাংলাদেশ নয় গোটা বিশ্বেই Smartphone –এর চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে।আগে আমরা মোবাইল ফোন বলতে বুঝতাম শুধু কথা বলার একটি যন্ত্র কিন্তু এখন মানুষ অনেকটাই Smartphone-এর উপর নির্ভরশীল নানা কাজে।

mobile blog 24

মানুষ তার চাহিদা মেটাতে বা যুগের সাথে তাল মিলিয়ে চলতে Smartphone-এর উপর বিশেষ নজর দিচ্ছে। Facebook,viber,imo,whatsapp,wechat সব কিছুর এখন একসাথে ব্যাবহার করা যায় Smartphone-এ,তাই “একের ভিতর অনেক” এমনটায় বলা যায় Smartphone কে।

Alcatel Oneotuch x1

বর্তমানে স্মার্টফোনের বাজারে Alcatel, Samsung , Apple, HTC, Nokia, Blackberry নতুন অনেক Smartphone রয়েছে। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনের মধ্যে থেকে একটি নির্দিষ্ট মডেল বাছাই করে নেওয়া বেশ কষ্টকর।তবু মানুষ তার প্রয়জনীয়তা
অনুযায়ী সাধ্যের মধ্যে Smartphone টি খুঁজে নেয়।বাজারে অনেক ধরনের Smartphone থেকে আপনার প্রয়োজন অনুযায়ী ভাল মানের Smartphone পেতে কিছু ফিচারের দিকে নজর দিতে হবে।

ডিসপ্লেঃ Smartphone কেনার সময় যে বিষয়টি লক্ষ্য করতে হয় তা হচ্ছে ডিসপ্লে।দাম অনুসারে বিভিন্ন মাপের ডিসপ্লের মান বিভিন্ন হয়। Smartphone-এর ডিসপ্লের মধ্যে রয়েছে TFT, AMOLED, IPS, Super AMOLED, RETINA ।

RAM: কাজের গতি বৃদ্ধিতেই সাধারনত কাজ করে RAM। RAM এর পরিমান যত বেশি থাকবে কাজের গতিও তত বাড়বে,তাই Smartphone কেনার আগে RAM বেশি এমন Smartphone বেছে নেয়াই ভাল।

মেমোরিঃ তথ্য সংগ্রহের জন্য ফোনের ইন্টারনাল মেমোরি বেশি হওয়া জরুরি। তাই ইউজেবল মেমোরি কত দেখে Smartphone কিনতে হবে।

ক্যামেরাঃ যেকোনো মানুষ মোবাইল কেনার আগে এখন ফোনের ক্যামেরা কেমন যাচাই করে। ২ মেগাপিক্সেল থেকে শুরু করে ৪১ মেগাপিক্সেল মানের ক্যামেরাযুক্ত ফোন পাওয়া যায়।ক্যামেরাতে উন্নতমানের ফোকাস আছে কিনা দেখে নিতে হবে কারন রাতে ছবি তুলতে বা ভিডিও করতে এটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

সেন্সরঃ এখন মোবাইল ফোনগুলিতে যুক্ত হয়েছে নানা ধরনের সেন্সর। প্রক্সিমিটি, কম্পাস, বেরোমিটার, হল সেন্সর, লাইট সেন্সর ইত্যাদি। এগুলো আপনার স্মার্টফোন-এ উন্নতমানের গেম খেলার সময় সাহায্য করবে। এছাড়াও হল সেন্সর এর মাধ্যমে আপনি বিশেষ একটি ফিচার উপভোগ করতে পারবেন। আর তা হল একটি বিশেষ ফ্লিপ কভার ব্যাবহারের মাধ্যমে আপনার ফোনে অটোলক এবং অটোআনলক সিস্টেম ব্যাবহার করতে পারবেন।বিভিন্ন ধরনের সেন্সরের কাজ বিভিন্ন রকম।

ব্যাটারিঃ মোবাইল এর গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে ব্যাটারি।Phone-এর Specification অনুযায়ী ব্যাটারি ঠিক আছে কিনা দেখে নিতে হবে। অনেক সময় ব্যাটারি বেশী মিলি অ্যাম্পেয়ারের হওয়ার পরেও Smartphone-এর ব্যাটারি ভাল ব্যাকআপ দেয়না। ব্যাটারি ব্যাকআপ নির্ভর করে ব্যাবহারের উপর।তাই Smartphone কেনার আগে খেয়াল করতে হবে ব্যাটারি Phone-এর Specification সাথে ঠিক আছে কিনা এখানে আপনার বাজেটও অনেকাংশে নির্ভর করছে।

অন্যান্যঃ এছাড়াও ওয়াই-ফাই, ব্লুটুথ, ইউএসবি এবং এনএফসি সংযোগ আছে কিনা দেখে নিতে হবে।

Leave a Reply

Be the First to Comment!

Notify of
avatar

wpDiscuz