যেসব কারণে স্মার্টফোন স্লো হয়

0
146
5 tips speed up smartphone
5 tips speed up smartphone

কম দামে ফোন না কিনে ভালো চলার জন্যে দাম দিয়ে স্মার্টফোন কিনেছেন। কিন্তু কিছু দিন যেতে না যেতেই ফোন থেকে প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স পাচ্ছেন না। হতাশ হয়ে দু’দিন পর পর সার্ভিস সেন্টারে ছুটছেন। এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়ে কমবেশি সকলেই ভুগছেন। কিন্তু আপনি জানেন কি আপনার কিছু ভুলের কারণে এমনটা হয়। একটু ঠিকঠাক নজরে রাখলে এমন সমস্যার সম্মুখিন কারও হতে হয়না। আসুন দেখে নেওয়া যাক সহজে কি করে ফোন সমস্যার হাত থেকে বাঁচবেন।

১. মেমরি কার্ড বা এসডি কার্ড ব্যবহার
অনেকেই ফোন মেমোরি ফুল না হওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। এর প্রভাব পড়ে ফোনের পারফরম্যান্সেও। কারণ ফোন মেমোরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফরম্যান্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমোরি কার্ড ব্যবহার করা উচিত

২.ফোন রিবুট
ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশ ক্লিয়ার হয়।

৩.পানি থেকে সাবধান
পানি লাগলে ফোনের ক্ষতি হয়, একথা মোটামুটি সবাই জানেন। তা সত্ত্বেও অবশ্য ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনওই ভিজা হাত লাগাবেন না।

৪.ভালো এন্টিভাইরাস অ্যাপস ব্যবহার
ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোনো অ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হোন। একবার ফোনে ভাইরাস ঢুকলে আপনাকে বড় সমস্যায় পড়তে হবে।

৫. রুটিং থেকে বিরত থাকা
ফোন নির্মাতা যে সফটওয়ার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়ার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমনটা না করারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

নিজের স্মার্টফোনটি যদি একটু সতর্কতার সাথে, প্রয়োজনীয় কিছু নিয়ম মেনে ব্যবহার করা যাই তাহলে অনেক দিক দিয়েই আপনি আপনার ফোন নিয়ে নিশ্চিন্তে থাকতে পারবেন।