সহজে চিনুন ফেসবুকের ভুয়া খবর

0
17
how to understand facebook fake news
how to understand facebook fake news

ফেসবুকে ঢুকলে নান ধরণের সংবাদ. আমাদের অজান্তেই অনেক সংবাদেই ক্লিক পরে যাই. ফেসবুকের মতো অতি জনপ্রিয়ন একটি সোশ্যাল মিডিয়া আমরা আমাদেরই নগন্য কাজের মাদ্ধমে এই নেটওয়ার্ক কে নগন্য বানিয়ে ফেলছি. ইদানিং ফেসবুকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে ভুয়া খবর ও গুজব ছড়ানোর প্রবণতা। বিভিন্ন ধরনের অফার থেকে শুরু করে অনেক ভুয়া খবর ছড়িয়ে যাচ্ছে ফেসবুকে।

এতে বিভ্রান্ত হচ্ছেন পাঠক। তাই কোনো মজার বা চটকদার খবর ফেসবুক হোমে দেখলেই তা বিশ্বাস করা উচিত না। এক্ষেত্রে ভুয়া খবর চেনার কিছু উপায় আছে। সেগুলো হলো-
১. হেডলাইন
প্রথমে খবরের হেডলাইনটি ভালো করে পড়ুন। যেগুলো ভুয়া সেগুলোতে অতিমাত্রায় চমকপ্রদ শিরোনাম থাকে, যা দেখলেই সন্দেহ সৃষ্টি হবে। এমন খবর বিস্তারিত জানতে ইচ্ছা করে। তাই বাস্তবতার সঙ্গে মিল না থাকলে হেডলাইন দেখেই আকৃষ্ট হওয়া উচিত নয়।

২. ছবি
ভুয়া খবরে ব্যবহৃত ছবি বা ভিডিওতে অনেক কারসাজি করা থাকে। সন্দেহ হলে যাচাই করা উচিৎ।

৩. ওয়েবসাইট
খবরটি কোন ওয়েবসাইট থেকে প্রকাশিত হয়েছে সেদিকে ভালোভাবে নজর দিতে হবে। বেনামি নানা ওয়েবসাইট থেকে ভুয়া খবরে চমকপ্রদ ছবি দিয়ে ফেসবুকে ভাইরাল করা হয়ে থাকে।

৪. বানান বা খবরের ফরম্যাট
ভুয়া খবর ছড়ানো ওয়েবসাইটগুলোতে বানান ভুল থাকে। খবরের ফরম্যাটে গণ্ডগোল থাকে।

৫. একাধিক সূত্রে যাচাই করুন
ফেসবুকে কোনো খবর চোখে পড়লে ও সন্দেহ হলে তা আগে গুগলে সার্চ করুন। দেখবেন এ বিষয়ে আসলেই কোনো খবর প্রকাশ হয়েছে কিনা বা কোথায় হয়েছে।

৬. দিনক্ষণ
দিকটি খেয়াল করুন। ভুয়া খবরগুলোতে অনেক সময় ঘটনার দিনক্ষণে পরিষ্কার অসঙ্গতি চোখে পড়ে।

৭. খবরটি কি কৌতুক?
ফেসবুকে কোনো খবর দেয়ার পরে এটি কি আসল নাকি কৌতুক সেটা বিবেচনা করা উচিত। যে সূত্রে খবর দেয়া হচ্ছে সেটি এ ধরণের কৌতুকপূর্ণ খবর ছড়ায় কিনা তা পরীক্ষা করা দরকার।

Comments

comments