সারা রাত চার্জে যা হয় মোবাইলের!

0
239
smartphone charge

সারাদিন কাজের ফাঁকে ফোনে চার্জ দেবার সময় নাই, একবারে রাতে ঘুমানোর সময় চার্জে দিয়ে তারপর ঘুমাতে যাবো. এইরকম ধারণা নিয়ে কাজ নিশ্চয় আমরা অনেকেই করে থাকি. কিন্তু সারারাত ফোনে চার্জ দেয়া আর ফোনের কার্যকারিতা নিজের হাতে নষ্ট করা একই কথা. এর প্রভাব বিভিন্ন ভাবে আপনার ফোনে পড়বে কিন্তু আপনি নিজেই সেটি বুঝতে পারবেননা.

ফোনের ব্যাটারি জিরোতে নেমে আসার আগেই ফোনে চার্জ দেওয়া জরুরি। এর পাশাপাশি এটাও মাথায় রাখা প্রয়োজন, কখনই দরকারের চেয়ে বেশি সময় ধরে ফোন চার্জে বসিয়ে রাখা উচিত নয়। বিশেষ করে যাদের মধ্যে সারা রাত মোবাইল চার্জ করার প্রবণতা রয়েছে, তারা এখনই বদলে ফেলুন এই অভ্যাস।


কারণ, সারা রাত মোবাইলে চার্জ দিয়ে, ফোনের ক্ষমতাকে নিজের অজান্তেই একটু একটু করে নষ্ট করছেন আপনি। যারা নিজের স্মার্টফোন রাতে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন, তারা গড়ে বছরে তিন থেকে চার মাস মোবাইল চার্জে ব্যয় করেন। এতে একদিকে যেমন ইলেকট্রিক বিল বাড়ছে, অন্যদিকে মেয়াদ ফুরাচ্ছে ফোনেরও।

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ফোনের চার্জ ৩৫ থেকে ৪০ শতাংশে নেমে গেলেই চার্জে বসান। এর থেকে বেশি চার্জ থাকলে মোবাইল চার্জে বসানোর কোন প্রয়োজন নেই। মোবাইলের আয়ু বাড়াতে চাইলে চেষ্টা করতে হবে যথা সম্ভব মোবাইল ফোনকে ঠাণ্ডা পরিবেশে রাখতে। উচ্চ তাপমাত্রা থেকে যতটা সম্ভব স্মার্টফোনকে দূরে সরিয়ে রাখা যায়, ততটাই মঙ্গল।

Comments

comments