স্মার্টফোনের আলোর ক্ষতিকর প্রভাব

0
25
স্মার্টফোনের
স্মার্টফোনের

প্রয়োজনেই এখন স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে এখন ব্যবহার করা হচ্ছে স্মার্টফোন। কিন্তু ফোনের এই ছোট স্ক্রিনের আলো বিভিন্ন ক্ষতি করছে মানুষের। ফোনের আলো মানুষের মস্তিষ্কে প্রভাব ফেলছে। যা মানুষের শারীরিক সুস্থতার পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে।

স্মার্টফোনের আলোর ক্ষতিকর প্রভাব

রাতে ঘুমানোর আগে স্মার্টফোন ব্যবহার করা খুবই সাধারণ একটি ব্যাপার। রাতের এই সময়ে স্ক্রিনের তীব্র আলোয় মস্তিষ্ক দিন ও রাতের তফাত বুঝতে পারে না। মস্তিষ্কে মেলাটোনিন নামে একটি হরমোন রয়েছে, যার কাজ মস্তিষ্কে ঘুমের সংকেত পৌঁছানো। ফোনের আলো এই হরমনের উপাদানের ক্ষতি করে। এর ফলে অনিদ্রা, দৃষ্টিস্বল্পতাসহ স্কিজোফ্রেনিয়ার মতো জটিল মানসিক রোগের আশঙ্কা বেড়ে যায়।

এই হরমোনটি অনেকটা কৃত্রিম জেট-ল্যাগের মতো। ফোনে অনেক ধরনের অ্যাপ্লিকেশন রয়েছে। যেখানে চোখের পক্ষে ক্ষতিকর এমন রং ব্যবহার করা হয়েছে। যার জন্য দুর্বলতা, হতাশা, দিনে ঘুমানোর আসক্তি, পড়ার অভ্যাস নষ্ট হয়ে যাচ্ছে।

করণীয়

এই সমস্যা গুলি থেকে নিজেকে বাচিয়ে রাখতে ঘুমানোর সময় ফোনের ব্যবহার যথাসম্ভব নিয়ন্ত্রণ করা যায় ততটাই ভাল। ঘুমানোর সময় বিছানায় বা তার আশে পাশে স্মার্টফোন না রেখে দূরে রাখার চেষ্টা করতে হবে।

Comments

comments