২০১৭ তে হারিয়ে যাওয়া প্রযুক্তি

0
56
প্রযুক্তি
হারিয়ে যাওয়া প্রযুক্তি

২০১৭ সালে প্রযুক্তি ক্ষেত্রে এসেছে বিভিন্ন ধরনের পরিবর্তন। ২০১৭ সালের সাথে বিদায় নিয়েছে বেশ কিছু কিছু কিছু প্রযুক্তি এবং পণ্য। বিগত বছরে হারিয়ে যাওয়া প্রযুক্তি গুলি সম্পর্কে নিচে আলোচনা করা হল-

উইন্ডোজ ফোন

উইন্ডোজ ফোনের জনপ্রিয়তা থাকলেও অ্যান্ড্রয়েড ফোন বাজারে আসার পর থেকে মানুষের চাহিদা বেড়ে যাচ্ছিল অ্যান্ড্রয়েড ফোনের দিকে। শেষ পর্যন্ত বিদার নিতে হল উইন্ডোজ ফোনকে।

মাইক্রোসফট কাইনেক্ট

মাইক্রোসফটের পণ্য কাইনেক্টও বন্ধ করে দেয়া হয় ২০১৭ সালে। ২০১০ সালে বাজারে এসে ২০১১ সালেই গিনেস ওয়ার্ল্ডে জায়গা করে নিয়েছিল এই পণ্যটি। কিন্তু মাত্র ৭ বছরেই বন্ধ হয়ে গেল এই পণ্যটি।

ট্যাংগো

প্রায় তিন বছর আগে স্মার্টফোনে ট্যাংগো অগমেন্টেড প্রযুক্তি চালু করে গুগল। কিন্তু এই প্রযুক্তি চালুর তিন বছরের মাথায়ই বন্ধ করার ঘোষণা দেয়া হয় এই প্রযুক্তি।

গুগল ক্রোম অ্যাপস

২০১৭ সালের ডিসেম্বরে গুগল ক্রোম অ্যাপসটি বন্ধের নোটিশ দেয়া হয়েছে। ক্রোম অ্যাপ নির্মাতাদের ই-মেইল দিয়ে জানানো হয়েছে এই তথ্য। সাথে নিশ্চিত করা হয়েছে ২০১৮ সালের প্রথমতিন মাসের মধতেই অ্যাপস স্টোর থেকে এটি সরিয়ে ফেলা হবে।

থ্রিডি টিভি

কয়েক বছর আগে থ্রিডি টিভি বাজারে এলেও এই প্রযুক্তি সরিয়ে নেয়া হয়েছে।  ২০১৭ সালে এলজি, সনির মতো বড় বড় টিভি নির্মাতা তাদের টিভি থেকে থ্রিডি প্রযুক্তি সরিয়ে নেয়া হয়েছে। সামসাং ২০১৬ সালেই এই প্রযুক্তি সরিয়ে নিয়েছে।

আইপড শাফল ও আইপ্যাড ন্যানো

অ্যাপল তাদের শাফল ও আইপড ন্যানো বিক্রি বন্ধ করার ঘোষণা দিয়েছে। আইপ‍ড ন্যানো ও শাফল এক সময় জনপ্রিয় গান শোনার ডিভাইস হলেও বিক্রি কমে যাওয়ায় এই পণ্যটি বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল।

আরেকটি পোস্টঃ Image Recover করতে ২টি অ্যাপ

Comments

comments